বাণিজ্য ব্যবস্থাকে অধিকতর টেকসই করতে কমনওয়েলথের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

Awamileague Times
By Awamileague Times এপ্রিল ১৯, ২০১৮ ১৮:০০

বাণিজ্য ব্যবস্থাকে অধিকতর টেকসই করতে কমনওয়েলথের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

লন্ডন: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহু পক্ষীয় বাণিজ্য ব্যবস্থাকে আরো বেশি অংশগ্রহণমূলক ও টেকসই করতে কাজ করার জন্য কমনওয়েলথ সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।আজ এখানে কমনওয়েলথ সরকার প্রধানদের ২৫তম বৈঠক (সিএইচওজিএম)-এ উদ্বোধনী দিনে বাণিজ্য ও বিনিয়োগের জন্য কানেকটিভিটি এজেন্ডা বিষয়ক (উইন্ডসর) ঘোষণা গ্রহণ সংক্রান্ত ‘একটি অধিকতর সমৃদ্ধ ভবিষ্যৎ’ শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেন, ‘এ ব্যবস্থাকে আরো অংশীদারিত্বমূলক, ন্যায্য ও টেকসই করতে আমাদের কমনওয়েলথ সদস্য রাষ্ট্রগুলোর অবশ্যই আরো জোরালোভাবে কাজ করার উচিৎ।’

তিনি বলেন, এ ক্ষেত্রে ২০১৫ সালে মাল্টায় অনুষ্ঠিত সিএইচওজিএম-এ সূচিত ‘কমনওয়েলথ বাণিজ্য অর্থায়ন সুবিধা’র আশু কার্যকরকরণ খুবই গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময় একটি নিয়মভিত্তিক স্বচ্ছ, অংশীদারিত্বমূলক ও ন্যায্য বহুপক্ষীয় বাণিজ্য ব্যবস্থার আহ্বান জানিয়ে আসছে।প্রধানমন্ত্রী বলেন, সার্বিক শান্তি, অগ্রগতি ও স্থিতিশীলতা নিশ্চিতকরণে ফিজিক্যাল কানেকটিভিটি গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বাংলাদেশ তার প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশ-ভুটান- ভারত-নেপাল (বিবিআইএন) উপ-আঞ্চলিক কানেকটিভিটি প্রকল্প বাস্তবায়নে কাজ করছে। আঞ্চলিক বাণিজ্য, পর্যটন ও জনগণের সঙ্গে জনগণের যোগাযোগ বৃদ্ধির জন্য এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, কমনওয়েলথ নাগরিকদের রাজনৈতিক অধিকার জোরদার করা গুরুত্বপূর্ণÑ যাতে তাদের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার এবং কাংক্ষিত উন্নয়ন বিকশিত হয়। তিনি বলেন, একটি জাতি হিসেবে জন্মের পর থেকেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা এবং আমাদের জনগণের মানবাধিকার ও অভ্যন্তরীণ নীতিভিত্তিক উন্নয়ন আকাংক্ষা বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি।

Awamileague Times
By Awamileague Times এপ্রিল ১৯, ২০১৮ ১৮:০০
01212016_11_ALBD_CONSTITUTION

  • Sorry. No data yet.
Ajax spinner