আগামী পাঁচ বছরেও ডিভি লটারির সম্ভাবনা নেই বাংলাদেশের

Awamileague Times
By Awamileague Times জুন ১৫, ২০১৬ ০৪:৫৪

আগামী পাঁচ বছরেও ডিভি লটারির সম্ভাবনা নেই বাংলাদেশের

 

তৈয়বুর রহমান টনিঃ

লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ী নাগরিকত্বের জন্য ডাইভার্সিটি ভিসা (ডিভি)  প্রোগ্রামে বাংলাদেশের কোটা পূরণ হয়ে গেছে। তাই বাংলাদেশিদের জন্য এই মুহূর্তে ডিভি লটারির  কোনো সুযোগ নেই। আগামী পাঁচ বছরেও বাংলাদেশের জন্য এটি চালুর কোনো সম্ভাবনা নেই। এমনকি ভবিষ্যতে আর কখনো এই সুযোগ নাও আসতে পারে। গতকাল দুপুরে রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কনসাল জেনারেল এলিজাবেথ  গোর্লে।2016april-dv_lottery_2016_usa_

বিদ্যমান প্রেক্ষাপটে কোনো বাংলাদেশি যাতে ডিভি লটারি নিয়ে কোনো জালিয়াত চক্র বা প্রতারণার ফাঁদে পা না দেন, সে জন্য সতর্ক করেছে মার্কিন দূতাবাস। ডিভি  প্রোগ্রাম বাংলাদেশিদের জন্য ২০১২ সাল থেকে বন্ধ আছে জানিয়ে দূতাবাসের সংবাদ সম্মেলনে ভিসা জালিয়াত সম্পর্কে সবাইকে অবগত করতে একটি ভিডিও দেখানো হয়। সেখানে বলা হয়, ভিসার আবেদনের সময় যা সত্য, তা-ই বলুন। কোনো প্রশ্ন থাকলে দূতাবাসে যোগাযোগ করুন। সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর বাংলাদেশ থেকে ৪৪ হাজার ভিসার আবেদন পড়েছে।

এছাড়া যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার জন্য ২৪ হাজার আবেদন পড়েছে। সংবাদ সম্মেলনে প্রচারিত ভিডিও বার্তায় বাংলাদেশিদের ভিসা আবেদন ও জালিয়াতি রোধে কতিপয় পরামর্শ দেন মার্কিন দূতাবাসের কনসাল  জেনারেল এলিজাবেথ গোর্লে। সেখানে ভিসা আবেদনকারীদের উচ্চমানের সেবা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করে কনসাল জেনারেল বলেন, বাংলাদেশের পর্যটক, শিক্ষার্থী, ব্যবসায়িক কাজে ভ্রমণকারী এবং অভিবাসীদের যুক্তরাষ্ট্র সরকার যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকে। প্রতি বছর হাজারো বাংলাদেশি যুক্তরাষ্ট্রের ভিসার জন্য সঠিকভাবে আবেদন করেন উল্লেখ করে তিনি বলেন, সম্ভাব্য আবেদনকারীরা যাতে জালিয়াতির শিকার না হয়, তা নিশ্চিত করতে আমরা এই ভিডিওটি তৈরি করেছি। এই ভিডিওর মাধ্যমে বাংলাদেশের ভিসা আবেদনকারীদের রক্ষায় যুক্তরাষ্ট্র দূতাবাস জালিয়াতি-বিরোধী প্রচারণা শুরু করলো বলে মিস গোর্লে জানান।

যুক্তরাষ্ট্র দূতাবাসের কনসাল  জেনারেল বলেন, বার্তাটি খুবই সহজ এবং সব ধরনের ভিসা আবেদনকারীদের জন্য প্রযোজ্য। এই ভিডিওটি ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের সঙ্গে যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে স্টপ-মোশন অ্যানিমেশন প্রযুক্তি অবলম্বনে তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রে ভিসার আবেদনের বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য দূতাবাসে ওয়েবসাইটে ভিজিটের পরামর্শ দেয়া হয়।
‘রোড টু দ্য হোয়াইট হাউস’ নামে  ফেসবুক চ্যাট শুরু:  মার্কিন  প্রেসিডেন্ট নির্বাচনের অংশ হিসেবে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল  থেকে ‘রোড টু দ্য হোয়াইট হাউস’ শীর্ষক ধারাবাহিক ফেসবুক চ্যাট শুরু করেছে। এই ফেসবুক চ্যাট ২০১৭ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের শপথ নেয়া পর্যন্ত চলবে। প্রতি মাসে একজন করে নির্বাচন বিশেষজ্ঞ ঘণ্টাব্যাপী ফেসবুক চ্যাটে অংশ  নেবেন বলে জানিয়েছে ঢাকাস্থ দেশটির দূতাবাস। এক সংবাদ বিজ্ঞপ্তিতে দূতাবাস জানায়, এই প্রথমবারের মতো কোনো যুক্তরাষ্ট্র দূতাবাস ফেসবুক পেজের মাধ্যমে নির্বাচন-সংক্রান্ত সরাসরি চ্যাটের আয়োজন করেছে। মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, আমরা আনন্দিত যে, আমাদের প্রায় ৩০ লাখ  ফেসবুক ভক্ত ও বাংলাদেশি গণমাধ্যমকে যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে জানাতে পারবো। মার্কিন দূতাবাস জানিয়েছে, চ্যাটে  চেঞ্জ.অর্গ-এর চেঞ্জ পলিটিক্স পার্টনারশিপের পরিচালক অ্যাড্রিয়েনে লিভার। চেঞ্জ.অর্গ বিশ্বের বৃহত্তম ও দ্রুত বর্ধমান সামাজিক কর্মকাণ্ডের মঞ্চ, যেখানে বিশ্বের ১০ কোটির  বেশি ব্যবহারকারী রয়েছেন। বিস্তারিত তথ্যের জন্য দূতাবাসের  ফেসবুক পেজ (https:/www.facebook.com/bangladesh.usembassy)  ভিজিট করতে বলা হয়েছে।

Awamileague Times
By Awamileague Times জুন ১৫, ২০১৬ ০৪:৫৪

  • Sorry. No data yet.
Ajax spinner