ভূমি দখলের বিরুদ্ধে সতর্ক থাকতে আবাসন ব্যবসায়ীদের প্রতি রাষ্ট্রপতির আহবান

Awamileague Times
By Awamileague Times জানুয়ারি ৫, ২০১৭ ২১:৪৯

ভূমি দখলের বিরুদ্ধে সতর্ক থাকতে আবাসন ব্যবসায়ীদের প্রতি রাষ্ট্রপতির আহবান

ঢাকা : রাষ্ট্রপতি আবদুল হামিদ গৃহায়ন প্রকল্পের জন্য সরকারি ও বেসরকারি জমি দখলের বিরুদ্ধে সতর্ক থাকতে আবাসন ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে বলেছেন, কারো কারো এ ধরনের কার্যক্রম কেবল হাউজিং সেক্টরের ভাবমূর্তিকেই ক্ষতিগ্রস্ত করে না বরং এতে জনমনেও নেতিবাচক প্রভাব পড়ে।রাষ্ট্রপতি আজ নগরীর হোটেল শেরাটনে রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)-এর রজতজয়ন্তী উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘সংবাদপত্রে প্রায়শই সরকারি ও বেসরকারি জমি দখল করে গৃহায়ন প্রকল্প বাস্তবায়নের খবর দেখা যায়। আপনাদের অবশ্যই এর বিরুদ্ধে সতর্ক থাকতে হবে। কারণ, এ ধরনের কার্যক্রম জনগণের মনে রিয়েল এস্টেট ও হাউজিং সেক্টর সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়ে।’

নিরপদ বাড়ি জনগণের অন্যতম মৌলিক অধিকার উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশের বৃহত্তর অঞ্চলে ভূমিকম্পের ঝুঁকির বিষয়টি মাথায় রেখে গৃহায়ন সেক্টরে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন।তিনি আরো বলেন, জনগণকে যে কোনো ধরনের ঘটনা থেকে নিরাপদ রাখতে প্রতিটি বাড়ি ও ফ্লাটে অবশ্য পর্যাপ্ত অগ্নিনির্বাপন যন্ত্রপাতি থাকতে হবে।অপরিকল্পিত নগরায়ন দেশে অনেক সমস্যার সৃষ্টি করে উল্লেখ করে তিনি বলেন, প্রত্যেককে অবশ্যই ভবন নির্মাণে বিল্ডিং কোড এবং অন্যান্য সরকারি নিয়ম-নীতি অনুসরণ করতে হবে। তিনি আরো বলেন, এ ব্যাপারে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), সিটি করপোরেশন ও সংশ্লিষ্ট অন্যান্য কর্তৃপক্ষের কঠোর তদারকি নিশ্চিত করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, ডেভেলপারদের লাভ করার পাশাপাশি তাদের অবশ্যই ঢাকা মহানগরীতে অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে সামাজিক দায়িত্বও বাড়াতে হবে। তিনি বলেন, ‘ডেভেলপারদের নিজ নিজ প্রতিষ্ঠানের সুনাম অর্জনে নিয়ম-নীতির প্রতি শ্রদ্ধাশীল হতে হবে এবং ডেভেলপার ও ক্রেতাদের মধ্যে ভালো সম্পর্ক স্থাপন করতে হবে।তিনি বলেন, সরকার পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে এবং রিয়েল এস্টেট ও হাউজিং সেক্টরেও এ ধরনের কর্মসূচি গ্রহণের সুযোগ রয়েছে।

রাষ্ট্রপতি কোনো হাউজিং প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নকালে পরিবেশের প্রভাবের বিষয়টি মাথায় রাখার জন্যও রিহ্যাব সদস্যদের প্রতি আহবান জানিয়ে বলেন, জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ আন্তর্জাতিক অঙ্গনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।খাল, বিল ও নদী ভরাট করে দেশের বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এর ফলে ঝুঁকির মুখে পড়ছে পরিবেশ।গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, রিহ্যাব সভাপতি মো. আলমগীর শামসুল আলামিন, রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি নূরুন নবী চৌধুরী ও রিহ্যাব পরিচালক জহির আহমেদ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন।

Awamileague Times
By Awamileague Times জানুয়ারি ৫, ২০১৭ ২১:৪৯

  • Sorry. No data yet.
Ajax spinner